Sunday, December 16, 2012

রংপুরের ফ্র্যাঞ্চাইজি আই স্পোর্টস

বিপিএলT20 :: প্রথম আসরে খেলেছিল ছয় দল। এবার ছয় দলের সঙ্গে যোগ হয়েছে রংপুর বিভাগ। মোট সাত দল নিয়ে ২০১৩ সালের ১৭ জানুয়ারি শুরু হচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) দ্বিতীয় আসর। আর রংপুর বিভাগ নামে নতুন যে দল, এর স্বত্ব কাল কিনে নিল বাংলাদেশের নামকরা কম্পিউটার যন্ত্রাংশ বাজারজাতকরণ কোম্পানি ফ্লোরা কম্পিউটার লিমিটেড। তাদের পক্ষে নিলামে অংশ নেয় আই স্পোর্টস লিমিটেড। আর এর সর্বোচ্চ দাম ওঠে ১.১ মিলিয়ন ডলার বা সাড়ে ৮ কোটি টাকা। বিতর্কের ঊর্ধ্বে থাকতে এবারের বিপিএলে বিগত আসরের মতো রাখা হচ্ছে না কোনো আইকন ক্রিকেটার। পারিশ্রমিক নিশ্চিত করতে দেশি-বিদেশি ক্রিকেটারদের সর্বোচ্চ মূল্যও নির্ধারণ করে দেওয়ার কথা ভাবছে বিপিএল গভর্নিং কাউন্সিল। এ ক্ষেত্রে একজন ক্রিকেটারের সর্বোচ্চ মূল্য হতে পারে দেড় লাখ ডলার বা সোয়া কোটি টাকা।
বিগত আসরে পাকিস্তানি শহীদ আফ্রিদি ঢাকা গ্ল্যাডিয়েটর্সের পক্ষে খেলেছিলেন মাত্র দুটি ম্যাচ। অথচ তাকে ঢাকা কিনে নিয়েছিল ৭ লাখ ডলার বা সাড়ে পাঁচ কোটি টাকারও বেশি দিয়ে। ক্রিস গেইলকে বরিশাল বানার্স খেলাতে পেরেছিল মাত্র তিনটি ম্যাচ। তিন ম্যাচেই ঝড় তুলেছিলেন ক্যাবিবীয় উইলোবাজ। তাকে কিনতে বরিশালের খরচ হয়েছিল ৫.৫১ লাখ ডলার বা প্রায় পাঁচ কোটি টাকা। এবার দেশি-বিদেশি ক্রিকেটারদের কিনতে দেড় লাখ ডলারের বেশি খরচ করতে হবে না। এমন আভাস দিয়ে বিপিএল গভর্নিং কমিটির সদস্য সচিব ডা. আই এই এচ মলি্লক বললেন, 'ক্রিকেটারদের মূল্য নির্ধারণ করে দেওয়া হবে। বিষয়টি শিগগিরই পরিষ্কার করা হবে সংবাদ সম্মেলন ডেকে। একজন ক্রিকেটারের মূল্য সম্ভবত দেড় লাখ ডলারের বেশি হবে না।'প্রথম আসরকে জমকালো ও ঝকমকে করতে ছয় ফ্র্যাঞ্চাইজির ছয়জন আইকন ক্রিকেটার নির্ধারণ করা হয়েছিল। এবার দ্বিতীয় আসরে সেই আইকন ক্রিকেটার থাকছেন না বলে জানালেন ডা. মলি্লক। গতবারের চ্যাম্পিয়ন ঢাকা গ্ল্যাডিয়েটর্সের আইকন ক্রিকেটার ছিলেন মোহাম্মদ আশরাফুল। রানার্সআপ বরিশাল বারনার্সের আইকন ছিলেন শাহরিয়ার নাফিস। চিটাগাং কিংসের ছিলেন তামিম ইকবাল। খুলনা রয়্যাল বেঙ্গলসের সাকিব আল হাসান, দুরন্ত রাজশাহীর মুশফিকুর রহিম আর সিলেট রয়্যালসের ছিলেন অলক কাপালি। গতবার দেশি ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে বেশি যিনি অর্থ পেয়েছিলেন, তার মূল্যের সঙ্গে ১০ শতাংশ যোগ করে আইকন ক্রিকেটারদের মূল্য নির্ধারণ করা হয়েছিল। গতবার স্থানীয় ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে বেশি দুই লাখ ডলার দাম উঠেছিল নাসির হোসেনের।

রংপুরের স্বত্ব কিনতে তিনটি কোম্পানি দরপত্রে অংশ নেয়। এর মধ্যে সর্বোচ্চ ১.১ মিলিয়ন ডলার দিয়ে ফ্র্যাঞ্চাইজি স্বত্ব কিনে নেয় আই স্পোর্টস। এ ছাড়া হক ব্রাদার্স বিড করেছিল এক মিলিয়ন ডলারে। এএসএন স্পোর্টস বিডিংয়ে অংশ নিয়েছিল। ফ্লোর প্রাইসের কম বিড করায় তাদের বিডিং বাতিল হয়।

No comments:

Post a Comment

LinkWithin

Related Posts Plugin for WordPress, Blogger...