Wednesday, December 19, 2012

বিপিএলে এবারও দেশি-বিদেশির বৈষম্য অনেক


বিপিএল: বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) দ্বিতীয় আসরের খেলোয়াড় নিলাম বৃহস্পতিবার। হোটেল রেডিসনে সকাল ১০টা থেকে চারটি ক্যাটাগরিতে দেশি-বিদেশি খেলোয়াড়দের নিলামে তোলা হবে।

বিদেশি ক্রিকেটারদের ক্ষেত্রে নিলাম গোল্ডেন বিভাগে, নিলাম মূল্য ৭৫ থেকে ১ লাখ ৫০ হাজার মার্কিন ডলার। এই বিভাগে বেশির ভাগ আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন তারকা ক্রিকেটার। পাকিস্তানের শহীদ আফ্রিদি, শাহেদ আজমল, ইমরান নাজির, ইংল্যান্ডের লুক রাইট, ওয়াইজ শাহ, দিমাত্রি মাসকারেনহাস, ওয়েস্ট ইন্ডিজের টিনে বেস্ট, সুনিল নারিন, ড্যারেন ব্রাভো, কাইরন পোলার্ড, আন্দ্রে রাসেল, ফিদেল এডওয়ার্ডস, দক্ষিণ আফ্রিকার আলফানসো থমাস, অস্ট্রেলিয়ার শন টেইট, ডির্ক নানেস ও ব্রড হজ। শেষদিন পর্যন্ত এই ক্যাটাগরিতে সংযোজন এবং বিয়োজন হতে পারে।

এ শ্রেণীতে সংখ্যাটা তুলনামূলক কম হলেও ‘বি’ এবং ‘সি’ বিভাগে অনেক ক্রিকেটারের নাম থাকবে নিলামে। এ বিভাগে ৫০ থেকে ৭৫ হাজার ডলার। ‘বি’ শ্রেণীতে ৩০ থেকে ৫০ হাজার ডলার এবং ‘সি’ বিভাগে ১৫ থেকে ৩০ হাজার ডলার নিলাম মূল্য ধার্য করা হয়েছে।

দেশি ক্রিকেটারদের ক্ষেত্রে বৈষম্যটা বেশ। গোল্ডেন শ্রেণীর নিলাম মূল্য ৪৫ থেকে ৭০ হাজার ডলার। গোল্ডেন ক্যাটাগরিতে আছেন সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ।
‘এ’ বিভাগে ৩০ থেকে ৪৫ হাজার ডলার। এই শ্রেণীতে মোহাম্মদ আশরাফুল, আব্দুর রাজ্জাক, নাসির হোসেন, মাশরাফি বিন মুর্তজা, এনামুল হক বিজয়, সোহাগ গাজী ও জিয়াউর রহমান।

‘বি’ শ্রেণীতে ২০ থেকে ৩০ হাজার ডলার মূল্যে নিলামে তোলা হবে ১৭ জনকে। তারা হলেন-অলক কাপালী, শাহরিয়ার নাফীস, নাজিমউদ্দিন, জুনায়েদ সিদ্দিক, ইমরুল কায়েস, ইলিয়াস সানি, রুবেল হোসেন, শফিউল ইসলাম, নাজমুল হোসেন, ফরহাদ রেজা, নাঈম ইসলাম, জহুরুল ইসলাম, মমিনুল হক, আরাফাত সানি, মোশারফ হোসেন, এনামুল হক জুনিয়র ও সাহাদাত হোসেন।

‘সি’ ক্যাটাগরির নিলাম মূল্য ১০ থেকে ২০ হাজার ডলার। এই বিভাগে প্রাথমিক অবস্থায় ৫৫ জনকে রাখা হয়েছে।

No comments:

Post a Comment

LinkWithin

Related Posts Plugin for WordPress, Blogger...