Thursday, December 20, 2012

বিপিএল পারিশ্রমিকে চতুর্থ সেরা সাকিব

বিপিএল: বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) দ্বিতীয় মৌসুমে দেশি-বিদেশি খেলোয়াড়দের নিলামে সর্বোচ্চ দামে বিক্রি হলেও মূল পারিশ্রমিকের ক্ষেত্রে পিছিয়ে আছেন সাকিব আল হাসান। মূল পারিশ্রমিক প্রাপ্তিতে সেরা তিনটি স্থানেই রয়েছেন বিদেশি খেলোয়াড়রা। সাকিবের অবস্থান চতুর্থ।

বেস প্রাইসের (ভিত্তিমূল্য) ভিত্তিতে এবারের বিপিএলে দেশি-বিদেশি খেলোয়াড়দের কয়েক শ্রেণীতে ভাগ করা হয়েছে। এগুলো হচ্ছে গোল্ডেন, এ, বি ও সি ক্যাটাগরি। বিদেশিদের ক্ষেত্রে গোল্ডেন ক্যাটাগরিতে বেস প্রাইস হচ্ছে ৭৫ হাজার থেকে দেড় লাখ ডলার। এ, বি ও সি ক্যাটাগরিতে সেটা যথাক্রমে ৫০ থেকে ৭৫ হাজার, ৩০ থেকে ৫০ হাজার ও ১৫ থেকে ৩০ হাজার। অন্যদিকে স্থানীয় বা দেশি খেলোয়াড়দের ক্ষেত্রে গোল্ডেন ক্যাটাগরির খেলোয়াড়দের বেস প্রাইস হচ্ছে ৪৫ থেকে ৭০ হাজার। এ, বি ও সি ক্যাটাগরির ক্ষেত্রে সেটা যথাক্রমে ৩০ থেকে ৪৫ হাজার, ২০ থেকে ৩০ হাজার ও ১০ থেকে ২০ হাজার।


বিসিবির নিয়মানুযায়ী, কোনো খেলোয়াড় ভিত্তি মূল্যের চেয়ে অতিরিক্ত মূল্যে বিক্রি হলে সেক্ষেত্রে ভিত্তিমূল্য বাদ দিয়ে অতিরিক্ত অর্থের মাত্র ৩০ শতাংশ খেলোয়াড় পাবে। অর্থাৎ ভিত্তিমূল্যের পুরোটা এবং অতিরিক্ত মূল্যের শতকরা ৩০ ভাগ। অতিরিক্ত অর্থের সিংহভাগ যাবে বিসিবির কোষাগারে। বাকি ৭০ শতাংশের মধ্যে বিসিবি পাবে ৬০ শতাংশ এবং ইভেন্ট ম্যানেজমেন্ট প্রতিষ্ঠান বাকি ১০ শতাংশ অর্থ পাবে।

বিদেশি খেলোয়াড়দের বেস প্রাইস বেশি হওয়ায় তারা নিলামে স্থানীয়দের তুলনায় তুলনামূলক কম অর্থ পেলেও মূলত বেশি পারিশ্রমিক পাবেন। যেমন গোল্ডেন ক্যাটাগরিতে দেশি-বিদেশিদের মধ্যে সর্বোচ্চ দর ওঠে সাকিবের। ঢাকা গ্ল্যাডিয়েটর্স তাঁকে কিনেছে ৩ লাখ ৬৫ হাজার ডলারে। সেক্ষেত্রে সর্বোচ্চ বেসপ্রাইস ৭০ হাজার ডলারের পর বাকি অর্থের ৩০ শতাংশ তিনি পাবেন। ফলে সবমিলিয়ে তিনি পারিশ্রমিক পাচ্ছেন ১ লাখ ৫৮ হাজার ৫০০ ডলার।

অন্যদিকে নিলামে বিদেশিদের মধ্যে সর্বোচ্চ পারিশ্রমিক পেয়েছেন ইমরান নাজির, শহীদ আফ্রিদি ও আজহার মেহমুদ। ইমরান নাজির সর্বোচ্চ ২ লাখ ৮০ হাজার ডলারে বিক্রি হয়েছেন। বিদেশিদের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ মূল্য পেয়েছেন শহীদ আফ্রিদি। তিনি বিক্রি হয়েছেন দুই লাখ ৭৫ হাজার ডলারে। এছাড়া আজহার মেহমুদ বিক্রি হয়েছেন দুই লাখ ৬০ হাজার ডলারে।

 বেস প্রাইস স্থানীয়দের তুলনায় বেশি হওয়ায় ইমরান নাজির সবমিলিয়ে পারিশ্রমিক পাচ্ছেন ১ লাখ ৮৯ হাজার ডলার। এছাড়া আফ্রিদি ১ লাখ ৮৭ হাজার ডলার এবং আজহার মাহমুদ প্রায় ১ লাখ ৬৭ হাজার ডলার পাবেন। অন্যদিকে  সাকিব আল হাসান মূলত ১ লাখ ৫৮ হাজার পাঁচশত ডলার পারিশ্রমিক পাচ্ছেন। ফলে সর্বোচ্চ দামে বিক্রি হয়েও মূল পারিশ্রমিক আয়ে চতুর্থ অবস্থানে রয়েছেন সাকিব।

No comments:

Post a Comment

LinkWithin

Related Posts Plugin for WordPress, Blogger...